প্রোগ্রামিং কি? কেন? কিভাবে?

প্রোগামিং কি?

প্রোগামিং হচ্ছে এক ধরনের ভাষা, যা দিয়ে কম্পিউটার প্রোগ্রাম লেখা যায় এবং এই প্রোগ্রামিংগুলোর সাহায্যে কম্পিউটারকে কোন গননামুলক কাজ করার নির্দেশ দেয়া যায় এবং সম্ভব হলে কম্পিউটারের বিভিন্ন যন্ত্রাংশ যেমন প্রিন্টার, লাইট, ফ্যান, রোবট, ড্রোন, কৃষি যন্ত্রপাতি, সহ নানাবিধ মেকাট্রনিক্স কম্পোনেন্ট খুব সহজে নিয়ন্ত্রন করা যায়।

প্রোগ্রামিং এর ইতিহাস……

অ্যাডা অগাস্টা (জন্ম ডিসেম্বর ১০, ১৮১৫- মৃত্যু নভেম্বর ২৭,১৮৫২) কে কম্পিউটার প্রোগ্রামিং ধারনার একজন প্রবর্তক মনে করা হয়। তিনি ইংরেজ কবি লর্ড বাইরনের কন্যা আডা বাইরন এবং একমাত্র সন্তান। স্যার চার্লস উইলিয়াম ব্যাবেজ(এনালাইটিকাল ইঞ্জিন এর প্রবক্তা) যখন তার ডিফারেন্স মেশিন বা এনালাইটিকাল ইঞ্জিন নামক কম্পিউটার আবিষ্কার নেশায় মত্ত, তখন তার গণিত বিষয়ক বিশ্লেষণী ক্ষমতার দ্বারা বুঝতে পেড়েছিলেন এই কম্পিউটার গুলোর নাম্বার ক্রাঞ্চিং এর অমিত সম্ভাবনা সম্পর্কে। চার্লস ব্যাবেজ তাই লিখে গেছেন তার Decline of science in England এর বইয়ে। একটা সময়ে এই অসামান্য নারী চার্লস ব্যাবেজ কে এসব সম্ভাবনার কথা জানান ও তার কাজকে আরো বেগবান করেছিলেন তাই অ্যাডা অগাস্টা কে বিশ্বের প্রথম কম্পিউটার প্রোগ্রামার বলা হয়।

জনপ্রিয় কিছু প্রোগ্রামিং ল্যাংগুয়েজ…..

Java-Script, Python, C++, Java, PHP, Rubi, Perl, Ajax, C, Go, Hack, Asp.net, D, Erlang, Haskell

প্রোগ্রামারদের পারিশ্রমিক কেমন হয়……

কম্পিউটার প্রোগ্রামারদের বেতন নির্ভর করে তারা কতটা দক্ষ এবং কয়েকটি ভাষায় তাদের দক্ষতা কতখানি তার উপর। বিজনেস ইনসাইডার এক্ষেত্রে বিভিন্ন তথ্য সংগ্রহ করে জানিয়েছে, কোন ভাষার প্রোগ্রামারদের যুক্তরাষ্টে গড় বেতন কত?

পার্ল-৮২,৫১৩ (ডলার বাৎসরিক)

ভিজুয়াল বেসিক-৮৫৯৬২(ডলার বাৎসরিক)

এস কিউ এল-৮৫,৫১১(ডলার বাৎসরিক)

সি শার্প-৮৯,০৭৪(ডলার বাৎসরিক)

জাভাস্ক্রিপ্ট-৯১,৪৬১(ডলার বাৎসরিক)

সি++ ৯৩,৫০২(ডলার বাৎসরিক)

জাভা- ৯৪,৯০৮(ডলার বাৎসরিক)

পাইথন-১০০, ৭১৭ (ডলার বাৎসরিক)

অবজেক্ট সি-১০৮,২২৫(ডলার বাৎসরিক)

রুবি-১০৯,৪৬০(ডলার বাৎসরিক)

 বর্তমান প্রেক্ষাপটে প্রোগ্রামিং এবং প্রোগ্রামারদের রয়েছে ব্যাপক চাহিদা তাদের স্যালারি বেশ ভালো অংকের। শুধু সফটওয়্যার ফার্ম কিংবা প্রতিষ্ঠান ছারাও ফ্রিল্যান্সিং করে প্রোগ্রামাররা বিভিন্ন মার্কেট প্লেস থেকে(ফ্রিল্যান্সার ডট কম, ফাইভার ডট কম, আপওয়ার্ক ডট কম সহ আরো অনেক মার্কেটপ্লেস থেকে)  হাজার হাজার ডলার রোজগার করতেছে।

জনপ্রিয় কিছু সোশ্যাল মিডিয়া গুলোতে যে সকল প্রোগ্রামিং ল্যাংগুয়েজ ব্যাবহার করা হয়েছে……

YouTube (Java script, c, c++, python, java,go)

Google(Java script, c, c++, python, java,go)

Yahoo(Java script, PHP)

Amazon(Java script, java,c++, Perl)

Microsoft(Java script, PHP, Hack)

Ebay.com(JavaScript, java, Scala)

Pinterest(Java script, Django, Python, Erlang)

MSN( Javascript, asp.net)

Twitter(Java script, c++, java, Scala, Ruby on Rails)

Facebook(JavaScript, Hack, PHP, Python, c++, java, Erlang, D, X HP, Haskell)

প্রোগ্রামিং শেখার সহজ কিছু মাধ্যম……

খুব সহজে প্রোগ্রামিং শেখার বিভিন্ন মাধ্যম রয়েছে যেমন, আপনি বই পরে কিংবা কোন ওয়েব সাইটের ঢুকে কিংবা ইউটিউব থেকে সার্চ করেও খুব সহজে প্রোগ্রামিং শিখতে পারবেন। এক্ষেত্রে জনপ্রিয় কিছু ওয়েব সাইট হলো…… W3 school, Code Academy, Coursera, Udacity, khan Academy, Lynda.com, Stack Overflow সহ আরো অনেক।

প্রোগ্রামিং এবং টেকনোলজি রিলেটেড আরো নিউজ আপডেট পেতে সাথেই থাকুন।আরো অনেক