গ্রাফিক্স ডিজাইন কি?গ্রাফিক্স ডিজাইন কেন শিখবেন?

গ্রাফিক্স ডিজাইন কি?

গ্রাফিক্স ডিজাইন মূলত এমন একটি প্রযুক্তি যেখানে আর্ট এবং প্রযুক্তির সমন্বয়ে দৃশ্যমান ছবি বা নকশা তৈরি করা হয়। এখানে কম্পিউটার সফ্টওয়্যার এর মাধ্যমে কল্পনা, তথ্য এবং গ্রাহকদের ধারণাগুলির সাথে যোগাযোগ করার জন্য, দৃশ্যমান ধারণা তৈরি করে। বিভিন্ন অ্যাপ্লিকেশন যেমন ফটোশপ, ইলাস্ট্রেটর, ইনডিজাইন, পাওয়ার পয়েন্ট ইত্যাদির মাধ্যমে লোগো, ফ্লায়ার, পেজ-লেআউট, বিজ্ঞাপণ, ব্রুশিয়ার, ম্যাগাজিন ,কর্পোরেট রিপোর্ট এবং নকশা তৈরি করা। টাইপোগ্রাফি, ফটোগ্রাফি এবং চিত্রনাট্য ব্যবহার করে কল্পনার সাথে বাস্তবের সমন্বয় করা।

আরেকটু খোলামেলাভাবে চিন্তা করলে আপনি মনের মধ্যে যা কিছু চিন্তা করেন তা যদি কম্পিউটারের সাহায্যে প্রিন্ট করেন অথবা রঙ পেন্সিল এর সাহায্যে কাগজে কলমে অংকন করেন তবে সেটাই গ্রাফিক্স।

গ্রাফিক্স ডিজাইনে কেন শিখবেন?

সৃজনশীল পেশাঃ গ্রাফিক্স ডিজাইনে মুখস্থ বিদ্যা কিংবা কপি পেষ্টের কোন সুযোগ নাই বরং এখানে আপনার নিজের সৃজনশীলতাকে প্রকাশ করতে হবে। কাজেই আপনার মধ্যে যদি আকা-আকির সৃজনশীলতা থাকে তবে আপনার জন্য গ্রাফিক্স ডিজাইন হতে পারে একটি সৃজনশীল পেশা।

ফ্রিলান্সিং এবং আউটসোর্সিং: গ্রাফিক্স ডিজাইন শেখার বড় সুবিধা হলো গ্রাফিক্স ডিজাইনের মাধ্যমে আপনি ফ্রিল্যান্সিং এবং আউটসোর্সিং করতে পারবেন। যেহেতু বর্তমান সময়ে সব কিছু কম্পিউটার প্রযুক্তি নির্ভর হয়ে উঠেছে তাই মানুষকে আকর্ষন করতে প্রাফিক্স খুবই গুরুত্বপুর্ন। ফ্রিল্যান্সিং মার্কেট প্লেসগুলোতে গ্রাফিক্স ডিজাইনের চাহিদা অনেক বেশি যার ফলে আয়ের পরিমান ও বেশি। গ্রাফিক্সের চাহিদা এতটাই বেশি যে শুধু গ্রাফিক্স ডিজাইনের জন্যে রয়েছে অনেক গুলো ফ্রিলান্সিং মার্কেটপ্লেস।

ডিজাইন বিক্রিঃ আপনি যদি একজন প্রফেশনাল ডিজাইনার হন তবে আপনার ডিজাইন অনলাইন মার্কেটপ্লেসে আপনি বিক্রি করে সারাজীবন অর্থ উপার্জন করতে পারেন। ডিজাইন বিক্রির জন্যে অনেক মার্কেট প্লেস রয়েছে।

স্বাধীনতাঃ আপনি আপনার ইচ্ছামত স্বাধীনভাবে কাজ করতে পারবেন যখন যেখানে খুশি।

চাকুরির সুযোগঃ বিভিন্ন গ্রাফিক্স ফার্ম কিংবা প্রতিষ্ঠানে আপনি ট্রেইনার হিসেবেও কাজ করেও অনেক টাকা রোজগার করতে পারবেন।

এছাড়াও বর্তমান প্রেক্ষাপটে বিভিন্ন সিনেমার ভিএফেক্স, এনিমেশন সিনেমা, কার্টুন সহ ইন্ডাষ্ট্রিতে রয়েছে এর নানাবিধ ব্যাবহার। একেবারে পরিস্কার ভাবে চিন্তা করলে আপনি যা কিছু চিন্তা করবেন তা যদি কোন রঙ হয় আর সেটার বাস্তব রুপ কিংবা অংকন করতে গেলেই গ্রাফিক্সের প্রয়োজন হবে, আর নিশ্চয়ই সেই কাজ টা কোন একজন ডিজাইনার করলে তার একটা মজুরি আছে আর এভাবেই আয়ের সুযোগ টা চলমান থাকে।

গ্রাফিক্স নিয়ে আরো পোষ্ট পেতে সাথেই থাকুন